বাড়িতেই ঘরোয়া পদ্ধতিতে এভাবে ‘ফুলকপির পকোড়া’ রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে অনেকেই আছে যারা খেতে ভালোবাসেন । এর পাশাপাশি অনেকেই আছেন যারা রান্না করতে ভালোবাসেন । প্রতিদিন নিত্যনতুন রান্না চেষ্টা করে থাকে । কখনো কখনো বিফলতা মিললেও মাঝে মাঝে মেলে সফলতা এবং সফলতা দেখে উৎসাহিত হয়ে আরো আগামী দিনে নতুন নতুন রান্নার জন্য উদ্যোগী হয় সেই সমস্ত বাড়ির লোকেরা ।

এর পাশাপাশি আমরা জানি বাঙালি ভোজন রসিক । বাঙালি খাবার ব্যাপারে কোনো রকম আপস করতে নারাজ । কিন্তু আমাদের মধ্যে অনেকেই হয়ত তেলেভাজা খেতে বেশি পছন্দ করেন ।

যেহেতু শীতকাল চলে এসেছে তাই শীতকালে সন্ধ্যের দিকে চা বা অন্যকিছু সাথে গরম গরম বাঁধাকপির পকোড়া অত্যন্ত জনপ্রিয় সকল বাড়ির লোকের কাছে । আসুন জেনে নি কিভাবে বানাবো বাঁধাকপির পকোড়া এবং এর উপকরণ ও প্রণালী ।

উপকরণ হিসেবে লাগবে অর্ধেকটা কুচোনো বাঁধাকপি কিছুটা কনফ্লাওয়ার সামান্য বেসন বেশ কিছু কাঁচা লঙ্কা কয়েকটা শুকনো লঙ্কা সামান্য চাট মসলা কিছুটা ভেজা মুসুরির ডাল সামান্য পরিমাণ নুন হলুদ সামান্য জিরেগুঁড়ো এবং ধনেগুঁড়ো ।

প্রথমে অর্ধেকটি বাঁধাকপি ভালো মতন ভাবে কুচিনো অবস্থায় একটি পাত্রে ধুয়ে রাখতে হবে এবং তার মধ্যে যোগ করে দিতে হবে কিছুটা পরিমাণ নুন । অপরদিকে প্রায় আধঘন্টা আগে মুসুরির ডাল ভিজিয়ে রাখতে হবে । খেয়াল রাখতে হবে যাতে সম্পূর্ণভাবে ভিজে যায় মুসুরির ডাল গুলি ।

এরপর সেই মুসুরির ডাল গুলি ব্লেন্ডারে ভালো মতন ভাবে টানটান একটা পেস্ট তৈরি করে নিতে হবে । এবং সেই পেস্ট যোগ করে দিতে হবে বাঁধাকপির মধ্যে এবং তার মধ্যে উপর থেকে দিতে হবে শুকনো লঙ্কা গোলমরিচের গুড়ো সামান্য পরিমাণ চাট মসলা কিছুটা পরিমাণ কনফ্লাওয়ার পাউডার সামান্য পরিমাণ নুন হলুদ লঙ্কাগুঁড়ো এবং কিছুটা পরিমাণ বেসন মিশিয়ে হাত দিয়ে ভালো মতন ভাবেনা মাখতে হবে ।

এবং মাখা হয়ে গেলে গরম তেলে ভেজে নিলেই তৈরি হয়েছে বাঁধাকপির পকোড়া । যা শীতকালে জনপ্রিয় । বাড়িতে করে দেখতে পারেন । মিলবে প্রশংসা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *