এই পাঁচ মশলা দিয়ে বাড়িতেই বিরিয়ানি রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, হবে একদম দোকানের মতো, রইলো ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- আমরা যারা খেতে ভালোবাসি তারা প্রতিদিনই বাড়িতে কিছু না কিছু নতুন রান্না করার চেষ্টা করি । কিন্তু কখনো কখনো সফলতা মিললেও বেশিরভাগ ক্ষেত্রে বিফলতা। কিন্তু হাল ছাড়া অনেকে তাই চেষ্টা করে যাই অনবরত একদিন না একদিন তৈরি করেই ফেলে তারা মনের মতন পছন্দের খাবারটি । ঠিক সেরকমই খাবার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি খাবার হলো বিরিয়ানি বিরিয়ানি ভক্ত কম বেশি নতুন প্রজন্মের সকল ছেলে মেয়েরা ।

আমরা যারাই কোথাও বাইরে যাই সর্বপ্রথম যেটির দিকে ন-জর রাখি সেটি হল বিরিয়ানি । কারণ বর্তমান প্রজন্মের ছেলেমেয়েরা বিরিয়ানি খেতে অত্যন্ত ভালবাসে এবং খেতে অত্যন্ত সুস্বাদু হয় । তবে বিরিয়ানি তৈরি করার পদ্ধতি অনেক রকম থাকলেও কিছুটা নির্ভর করে কে কি রকম মসলা প্রয়োগ করছে তার উপর ।

অর্থাৎ যে যত ভালোভাবে মসলা প্রয়োগ করতে পারবে তত বেশি ভালো হবে ততো বেশি গন্ধ ছড়াবে । তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা বলতে এলাম কিভাবে তৈরি করবেন বাড়িতে বিরিয়ানির মসলা ।

বিরিয়ানি মশলা তৈরি করার জন্য আপনাকে লাগবে দুটি স্টার অ্যানিস বা চক্র ফুল , লাগবে অর্ধেক যাই ফল এবং তিন থেকে চারটি জয়িত্রী ফুল এর পাশাপাশি লাগবে কালোজিরে ,এলাচ ,লং ,দারুচিনি । শুধুমাত্র এগুলিকে যে একে অপরের সাথে মিশিয়ে দিলে তৈরি হয়ে যায় বিরিয়ানির মসলা এমনটা কিন্তু নয় । এই বিরিয়ানি মশলা তৈরি করার জন্য এগুলিকে অত্যন্ত যত্নসহকারে একটি পদ্ধতির মাধ্যমে প্রয়োগ করতে হবে।

প্রথমে সমস্ত উপকরণ গুলি কে একটি পাত্রে একে একে একটি পাত্রে নিয়ে ভেজে নেবো অর্থাৎ প্রথমে যায় জৈত্রী ফুল , যাই ফল সহ একাধিক উপকরণ গুলি কে ধীরেধীরে ভেজে নেবে এবং সেগুলিকে ঢেলে দেবো একটি ব্লেন্ডারে । এরপর ব্লেন্ডারে ভালোমতন ভাবে সেগুলিকে ব্লেন্ড করে নিয়ে গুড়ো করে নেব ।

তাহলেই তৈরি হয়ে যাবে বিরিয়ানি মসলা । এবং দেখবেন সেখান থেকে এক দুর্দান্ত গন্ধ উঠছে । এটিকে আপনি একটি পাত্রে ভালো মতন আটকে রেখে দিতে পারেন ফ্রিজে এবং ব্যবহার করতে পারেন দীর্ঘ এক মাস ধরে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *