বাড়িতেই দারুন কায়দায় এই পদ্ধতিতে সুজি দিয়ে এইভাবে মিষ্টি তৈরী করলে খেতে হবে একদম দোকানের মতো, রইলো পদ্ধতি ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- ছোট অনুষ্ঠান বাড়ি হোক বা বিয়ে বাড়ি বা জন্মদিনের বাড়ি যেকোন ধরনের অনুষ্ঠানে যে জিনিসটি থেকেই থাকে সেটি হলো মিষ্টি । কোন শুভ কাজের সূচনা জন্য আমরা মিষ্টিকে শুভ জিনিস হিসেবে গণ্য করে থাকি । তাই কোন কিছু শুরু করার আগে মিষ্টিমুখ করে নাও অত্যন্ত জরুরি বলে মনে করি আমরা। কিন্তু দোকান থেকে মিষ্টি কেনাই যেতেই পারে । বাড়িতে কিভাবে বানানো যাবে তুলতুলে সুস্বাদু মিষ্টি ।

জানাবো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে ম প্রসঙ্গত উল্লেখ্য এই মিষ্টি বানানো হবে শুধুমাত্র সুজি দিয়ে । কাজেই দেখে নব সুজির মিষ্টি বানাতে কি কি উপকরণ লাগবে । উপকরণ হিসেবে লাগবে কিছুটা পরিমাণ সুজি, তেল চিনি দুধ ময়দা ইত্যাদি। প্রথমে একটি কড়াইয়ে কিছুটা পরিমাণ এবং তেল দিয়ে দেব এবং তার মধ্যে দিয়ে দেবো সুজি। এরপর দুই থেকে তিন মিনিট ধরে সুজি টিকে ভালো রকম ভাবে ভে-জে নেব।

তারপর তার মধ্য দিয়ে দেবো এক কাপ দুধ অর্থাৎ তরল দুধ। এমতাবস্থায় সমস্ত উপকরণ গু-লি কে আবার ভালো রকম ভাবে নাড়তে থাকবো ।তারপর তার মধ্যে দিয়ে দেবো একবাটি চিনি এবং এক বাটি ময়দা । আপনারা চাইলে ময়দা নাও দিতে পারেন । এবং সামান্য পরিমাণ নুন এমতাবস্থায় মাখোমাখো করে সেটিকে আমরা সেদ্ধ করে নিয়ে অন্য একটি পাত্রে ঠান্ডা হতে দেব। অপরদিকে করে নেবো মিষ্টির রস । প্রথমে একটি কড়াইয়ে ২-৩ কাপ জল দেব এবং তার মধ্যে দিয়ে দেবো পরিমাণমতো চিনি এবং দুটি দারচিনি ।

এমতাবস্থায় সেই ফুটিয়ে ফুটিয়ে সেটিকে এককাপ পরিণত করতে হবে ।এবার যখন সুজিটি ঠান্ডা হয়ে আসবে তখন তার মধ্যে সামান্য পরিমাণ তেল দিয়ে আবার ভালো রকম হবে মাখতে থাকবো । মাখা হয়ে যাওয়ার পর সেটিকে গোল গোল আকৃতি দিয়ে ভাগ করে নেব বেশ কয়েকটি ভাগে। এরপর কড়াই মধ্যে কিছুটা পরিমাণ তেল দেবো । তারপর সেই সুজির গোলাকৃতি অংশগুলিকে ভে-জে নেব । তারপর ভাজা হয়ে যাওয়ার পর সে-গু-লিকে মিষ্টির রস এর মধ্যে ডুবিয়ে দেবে । তাহলেই তৈরি হয়ে যাবে দোকানের মতো সুস্বাদু তুলতুলে নরম মিষ্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *