সন্তান সুস্থ-মেধাবী ও ফর্সা পেতে শা-রীরিক স-ম্পর্কের আগে এই ১০ নিয়ম অবশ্যই মেনে চলা উচিত!

নিজস্ব প্রতিবেদন :- মাতৃত্বের স্বাদ সকল মা সকল মেয়েরাই পেতে চাই। কারণ পৃথিবীর সমস্ত স্বাদ এর থেকে আলাদা এবং সর্বশ্রেষ্ঠ এর কোন দ্বিমত নেই । কারণ মা হল এমন এক ধরনের শব্দ যার মধ্যে লুকিয়ে থাকে আবেগ ভালোবাসা হাসি-কা-ন্না অ-ভি-মান সমস্ত কিছু । এক কথায় আপনি বলতে পারেন যে আমাদের জীবনে চলার পথে প্রতিটা মুহূর্তে জড়িয়ে রয়েছে যে শব্দটি সেটি হল মা।

কিন্তু এমন বেশ কিছু নিয়ম পালন করার কথা সম্প্রতি একটি ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে যা প্রতিটি মায়ের অর্থাৎ প্রতিটি অ-ন্তঃ-স-ত্ত্বা মায়ের আগে থেকে জানা দরকার । বেশ কিছু নিয়ম মেনে চললে আপনার সন্তান সুস্বাস্থ্যবান ভাবে জন্ম নেবে । এবং কোন কোন জিনিষ-গু-লি একদমই করা চলবে না সে বিষয়েও আলোকপাত করব আজকের প্রতিবেদনের মাধ্যমে।

রক্ত পরীক্ষা:- কুষ্টি নয় বরং বিয়ের আগে র-ক্ত পরীক্ষা করান । এই প্রবাদ বাক্যটি সর্বত্র ছ-ড়িয়ে পড়ে এবং ছ-ড়িয়ে প-ড়েছে । কিন্তু একথা সত্য যে বিয়ের আগে অন্তত একবার র-ক্ত পরীক্ষা করানো দরকার । এ-ই-চ-আ-ইভি থা-লা-সেমিয়া মতন রো-গ থাকলে সেটা আগে থেকেই জানা যাবে।

হবু মায়ের যদি কোনো কারণে অ্যা-নি-মিয়া থাকে তাহলে তা চি-কিৎসা করা অত্যন্ত জরুরি । কারণ এটি সরাসরি আপনার গ-র্ভে থাকা বাচ্চার উপর প্র-ভাব ফেলে । বাজারে থাকা বিভিন্ন ভিটামিন আয়রন ক্যাপসুল খেলে যে মিলবে মুক্তি এমন কিন্তু নয় । তার পাশাপাশি সঠিকভাবে ডা-ক্তারের পরামর্শ নিয়ে তবেই ও-ষুধ সে-বন করা উচিত।

চি-কেন পক্স :- রো-গ প্র-তিরোধ ক্ষমতা কম থাকলে গ-র্ভে থাকা বাচ্চার ত্রু-টিযুক্ত হবার সম্ভাবনা প্রবল পরিমাণে । কাজেই শরীরকে একদম ঝরঝরে রাখতে হবে এবং বাইরের জা-ঙ্ক-ফুড থেকে অনেকখানি দূরে থাকতে হবে।

এর পাশাপাশি অতিরিক্ত পরিমাণে মেদ ডায়াবেটিস র-ক্তা-ল্পতা থ্যা-লা-সেমিয়া ইত্যাদি রো-গ গু-লি যাতে আপনার শরীরে বাসা বাধে না পারে সেদিকে নজর রাখতে হবে । নিয়মিত জল খেতে হবে । তার পাশাপাশি শরীরের খেয়াল রাখতে হবে প্রতিনিয়ত । কোন কারনে অ-সু-স্থতা বোধ করলে সরাসরি চি-কি-ৎসকের পরামর্শ নেয়া অত্যন্ত জরুরী । অ-বহেলা করা যাবে না একদমই । যদি এই সমস্ত দিক মেনে চলেন তাহলে স্বাস্থ্যবান সন্তান এর জন্ম দেবেন আপনি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *